কালেমা কি? ইসলামের ৬ কালেমা ও বাংলা উচ্চারণ অর্থ সহ

ইসলামের ৬ কালেমা ও বাংলা উচ্চারণ অর্থ সহ

বিসমিল্লাহির রাহমানির রাহিম। 

কালেমা

কালেমা ইসলামের মৌলিক বিশ্বাস সংবলিত কয়েকটি আরবি পংক্তির নাম যার মাধ্যমেই ইসলামের প্রথম স্তম্ভ শাহাদাহ্‌ পূর্ণতা পায়। 

‘লা ইলাহা ইল্লাল্লাহ’ — আল্লাহ ছাড়া কোনো সত্য মাবুদ বা উপাস্য নেই। 

এটি ইসলামের চূড়ান্ত কালেমা, মানবজীবনের পরম বাক্য। এই মহামূল্যবান বাণীর রয়েছে বিশেষ মর্যাদা এবং এর সাথে সম্পর্ক রয়েছে বিভিন্ন হুকুম আহকামের।

ইসলামের ৬ কালেমা ও বাংলা উচ্চারণ অর্থ সহঃ

১. কালেমায়ে তাইয়্যেবাঃ 

" লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ "

কালিমায়ে তায়্যিবা অর্থঃ

আল্লাহ ব্যাতিত/ ছাড়া অন্য কোন মাবুদ (এলাহ) নেই। হযরত মুহাম্মদ (সাঃ) আল্লাহর প্রেরিত রাসূল। 

কালিমায়ে তায়্যিবা


২. কালেমা-ই শাহাদাতঃ

আশহাদু আল লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াদাহূ লা-শারীকালাহু ওয়াশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাছূ-লুহ।

কালেমায়ে শাহাদাত বাংলা অর্থঃ

আমি সাক্ষ্য প্রদান করছি যে, আল্লাহ্ ব্যতীত অন্য কোন মাবুদ নেই। তিনি এক ও অদ্বিতীয়। তাঁহার কোন অংশীদার নেই, এবং আমি আরও সাক্ষ্য প্রদান করছি যে, নিশ্চয়ই হযরত মুহাম্মদ (সঃ) আল্লাহর প্রেরিত বান্দা ও রাসূল।



৩. কালেমায়ে তাওহীদঃ

লা-ইলাহা ইল্লা আনতা ওয়াহিদাল্লা ছা-নিয়ালাকা মুহাম্মাদুর রাসূলুল্লা-হি ইমামুল মুত্তাক্বীনা রাসূলু রাব্বিল আ-লামী-ন।

কালেমায়ে তাওহীদ বাংলা অর্থঃ

হে আল্লাহ্‌! তুমি ছাড়া অন্য কোন উপাস্য নেই। তুমি এক, তোমার কোন দ্বিতীয় স্বত্ত্বা নেই। হযরত মুহাম্মদ (সা.) আল্লাহভীরুদের নেতা ও বিশ্বপ্রতিপালকের রাসূল।

কালেমায়ে তাওহীদ


৪. কালিমা-ই তামজীদঃ

"লা-ইলাহা ইল্লা আনতা নুরাইইয়াহ দিয়াল্লা-হু লিনুরিহী মাইয়্যাশা-উ মুহাম্মাদুর রাসূলুল্লা-হি ইমামূল মুরছালী-না খাতামুন-নাবিয়্যী-ন"

কালেমা-ই তামজীদ বাংলা অর্থঃ

তুমি (আল্লাহ) ছাড়া অন্য কোন উপাস্য নেই। তুমি জ্যোতির্ময়, যাকে ইচ্ছা হয় তাকেই তোমার নূর দ্বারা পথ প্রদর্শণ কর। মুহাম্মাদ (সা.) আল্লাহর রাসুল, রাসুলগণের নেতা এবং নবীদের মধ্যে সর্বশেষ নবী।

কালিমা-ই তামজীদ


৫. কালেমা আস্তাগফারঃ

আস্তাগফিরুল্লাহা রাব্বি মিন কুল্লি জামবি আয নাবতুহু আমাদান আওখাতাআন সিররান আওয়ালা নিয়াতান ওয়াতুবু ইলাইহি মিনাযযামবিল্লাজি ওয়ামিনাযযামবিল্লাজি লা আলামু ইন্নাকা আনতা আল্লামুল গুয়ুবী ওয়া সাত্তারুল উইয়ুবী ওয়া গাফফারুজজুনুবি ওয়ালা হাওলা ওয়ালা কুয়াতা ইল্লা বিল্লাহিল আলিউল আযীম।

কালেমা আস্তাগফার বাংলা অর্থঃ

আমি আল্লাহর কাছে ক্ষমা চাই সকল পাপ থেকে, যা আমি সংঘটিত করেছি আমার জ্ঞাতসারে অথবা অজ্ঞাতসারে, গোপনে বা প্রকাশ্যে এবং আমি আমার পালনকর্তার আশ্রয় চাই সেই পাপ থেকে, যে পাপ আমি জানি এবং যে পাপ আমি জানিনা। অবশ্যই আপনি লুকানো এবং গোপন (ভুল) পাপ সম্পর্কে জানেন এবং ক্ষমাশীল। আল্লাহ ছাড়া কোন শক্তি নেই, কোন ক্ষমতা নেই, তিনি সম্মানিত, তিনি মহান।

কালেমা আস্তাগফার


৬.কালেমা -ই রদ্দে কুফর বাংলা উচ্চারণঃ

আল্লাহুম্মা ইন্নী আউযুবিকা মিন আন উশরিকা বিকা শাইআও ওয়া আনা আলামু বিহি ওয়া আসতাগ ফিরুকা লিমা আলামু বিহি ওয়ামা লা আলামু বিহি তুবতু আনহু ওয়া তাবাররাতু মিনাল কুফরি ওয়াশ্শির্কি ওয়াল মা আছি কুল্লিহা ওয়া আসলামতু ওয়া আমানতু ওয়া আক্বলু আল্লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদু রাসূলুল্লাহ।

কালেমা -ই রদ্দে কুফর বাংলা অর্থঃ

হে আল্লাহ নিশ্চয়, ক্ষমা চাই শিরক করা থেকে,আমি ক্ষমা চাই সকল পাপ থেকে যা সম্পর্কে আমি সচেতন নই বা জানি না, আমি পুনরায় ঘোষণা করছি, আমি সকল প্রকার কুফর থেকে, শিরক থেকে, মিথ্যা কথা বলা, গিবত, বিদাত, পরনিন্দা, অশ্লীলতা এবং অন্যান্য সকল পাপ থেকে মুক্ত। আমি ইসলাম স্বীকার এবং বিশ্বাস করি এবং ঘোষণা দিচ্ছি যে, আল্লাহ‌ ছাড়া কোন প্রভু নেই এবং মুহাম্মদ আল্লাহর প্রেরিত রাসুল।

কালেমা -ই রদ্দে কুফর




মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আযান বাংলা উচ্চারণ অর্থ সহ।

ইসমে আজম; মনের আশা পূরন হওয়ার দোয়া

সাইয়্যেদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ অর্থসহ এর ফজিলত